শুক্রবার, ১৫ অক্টোবর, ২০১০

শেয়ার বাজার-১৫: স্বাগতম টেকনিকাল এনালাইসিসের জগতে

অনেক দিন পর আবার শেয়ার বাজার নিয়ে লিখতে বসলাম। এই সিরিজের প্রায় সবগুল লেখাই ১০-১৪ দিনের বিরতী নিয়ে লেখা হয়েছে, ব্যাতিক্রম শুধু এই পোস্টটির বেলায় :) প্রায় দের মাস পর আবার লিখছি। তাই প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি পাঠকদের কাছে অনিচ্ছাকৃত দীর্ঘসূতিতার জন্য। মাস্টার্সের থিসিস সাবমিশন-ডিফেন্স, প্রবাসের পাঠ চুকিয়ে দেশে ফেরা সব মিলিয়ে এক রকম মেরাথন রেস করতে হয়েছে শেষ ২ মাসে।

দেখতে দেখতে এই সিরিজের ১৫ তম পোস্ট লিখছি আজ তাই আর খুব বেশি বড় করার ইচ্ছে নেই। টেকনিকাল এনালাইসিস নিয়ে ৩ টি পর্ব লিখেই ইতি টানার চেষ্টা করব, মানে খুব বেশি হলে ১৭ কিংবা ১৮ পর্বেই শেষ হবে শেয়ার বাজার নিয়ে লেখা এই সিরিজ। আসলে আপনাদেরকে জানাবার মত আর খুব বেশি মেটারিয়াল নেই আমার ঝুলিতে তাই দিন থাকতেই তল্পি-তল্পা গোছানোর ফন্দি এটেছি :)

টেকনিকাল এনালাইসিস শেয়ার বাজারে বেশ পরিচিত ও ক্রমবর্ধমান ভাবে জনপ্রিয় হতে থাকা একটি ট্রেডিং টেকনিক যা মূলত গানীতিক তথা স্টেটেস্টিকস থেকে শুরু করে হাল আমলে ডাটা মাইনিং (টাইম সিরিজ ডাটা এনালাইসিস) পর্যন্ত বিসৃত। আর পেশগত ও একাডেমিক কারনে (আমি পেশায় এক জন ডাটাবেজ এডমিনিস্ট্রেটর আর সর্বশেষ একাডেমিক স্টাডি এরিয়া ছিল ডাটা মাইনিং) অদূর ভবিস্যাতে বাংলাদেশের শেয়ার বাজারেও ডাটা মাইনিং এর বিভিন্ন টেকনিক এপ্লাই করার ইচ্ছে আছে। তবে এই সিরিজে এত সব কাঠখোট্টা টাইপের জিনিস নিয়ে আলোচনা না করে টেকনিকাল এনালাইসিসের বেসিক কিছু টুল - ১। কেন্ডেল স্টিক ২। মুভিং এভারেজ (MA, MACD) ও ৩। RSI নিয়ে আলোচনা করব। আশা করি যা আপনাদের শেয়ার কেনা-বেচার স্বীদ্ধান্ত নিতে কিন্চিত হলেও কাজে লাগবে।

স্বতর্কীকরণ: গত ১৪ টি পোস্টে আমি ঘুরিয়ে-ফিরিয়ে শুধু শেয়ারের ফান্ডামেন্টাল এনালাইসিস নিয়েই কথা বলেছি। শেয়ার ট্রেডিং এ ফান্ডামেন্টাল এনালাইসিস হল প্রধান বিবেচ্য ও মূল গুরুত্বপূর্ন বিষয় যা বিস্তারিত ভাবে কোন নির্দিষ্ট শেয়ার ও শেয়ার বাজার সম্পর্ক সমক্য ধারনা দেয়। শেয়ার মূল্যের হ্রাস-বৃদ্ধি, এর পেছনের কারন, কম্পানির আর্থিক ভিত্তি ও বাজারের সামর্থ নিয়ে কাজ করে ফান্ডামেন্টাল এনালাইসিস। অপর দিকে টেকনিকাল এনালাইসিস বিশেষ করে স্টেটিসটিকাল গ্রাফ/চার্ট নির্ভর টুলগুল (এই পোস্ট ও আগামীতে আলোচ্য টুলগুল) শুধুমাত্র বাজারের ট্রেন্ড এনালাইসিস করে ফলাফল দেয়; অনেকটা স্রোতে গা ভাসাবার মত করে বাজারের গতি-প্রকৃতির উপর ভর করেই কাজ করে। শেয়ার মূল্যের হ্রাস-বৃদ্ধি, এর পেছনের কারন, কম্পানির আর্থিক ভিত্তি বা বাজারের সামর্থ ইত্যাদি এই সকল টেকনিকের বিবেচ্য বিষয় নয়। তাই টেকনিকাল এনালাইসিসকে, ফান্ডামেন্টাল এনালাইসিসের সহায়ক টুল হিসেবে ব্যবহার করুন। কিন্তু কখনই শুধুমাত্র টেকনিকাল এনালাইসিস নির্ভর হবেন না, হলে কপানে দূর্গতি নিশ্চিত।

টুল -১ : কেন্ডেল স্টিক

১৮ শতকের এক জাপানি মাছ ব্যাবসায়ির অবদান এই কেন্ডেল স্টিক যা যুগপত ভাবে লাইন চার্ট ও বার চার্টকে রিপ্রেজেন্ট করে। নিচের ছবি দেখুন যা একই সাথে শেয়ারের সর্বোচ্চ, সর্বনিম্ন, ওপেনিং ও ক্লোজিং প্রাইস রিপ্রেজেন্ট করছে।



ছবিতে সাদা ও কাল ২ ধরনের কেন্ডেল স্টিক দেখালেও টেকনিকাল এনালাইসিসে ব্যাবহৃত সফ্টওয়ারগুলতে লাল ও সবুজ রং এর কেন্ডেল স্টিক দেখতে পাওয়া যায়। লাল/কাল - দাম হ্রাস এবং সাদা/সবুজ দাম বৃদ্ধিকে রিপ্রেজেন্ট করে।

এখন কথা হল এই স্টিক দেখে আমরা কি বুঝব ? মূলত কিছু পেটার্ন দেখেই এই স্টিক গ্রাফের মাজেজা বুঝতে হবে। আর এই পেটার্নগুলর সংখ্যা নিতান্ত কম নয় তাই সবগুল নিয়ে পোস্টে রচনা না লিখে মূল সোর্সের লিংক দেয়াই ভাল হবে। আর টেকনিকাল এনালাইসিস যেহেতু এডভান্স লেভেলের জিনিস তাই দাত-ভাঙ্গা ইংলিশগুল পড়ে বোঝার কষ্টটুকু নিজে নিজেই করুন, আর প্রয়োজনে সাহায্যের হাত বাড়াতে আমি ত আছিই। তা হলে শুরু করে দিন........ :)

Click This Link

তথ্যসূত্র: উইকিপিডিয়া


সুত্র

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন