বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০১০

শেয়ার এনালাইসিস এ নতুন টেকনিক (ইনভেস্টর মাইন্ড এনালাইসিস)

আমরা সাধারনত স্টক এনালাইসিস এর ক্ষেত্রে দুটি এনালাইসিস নাম শুনে থাকি।
১। ফান্ডামেন্টাল এনালাইসিস
২। টেকনিকেল এনালাইসিস।
কিন্তু আজ আমি আপনাদের আর একটা পদ্ধতির সাথে পরিচয় করিয়ে দেব। যেটা একেবারেই আমার নিজের তৈরি টেকনিক। আমি এই অ্যানালাইসিসের নাম দিয়েছি ইনভেস্টর মাইন্ড এনালাইসিস।(এটা অনেকটা টেকনিক্যাল অ্যানালাইসিসের মতই) যেহেতু এটা একটা নতুন ধরনের এনালাইসিস তাই আপনাদের বোঝার সুবিধার্থে আমি কিছু বিষয় নিয়ে একটু আলোচনা করব।

Facebook এর সুবাদে একজন বড়ভাইয়ের সাথে আমার পরিচয় হয় (জাহাঙ্গীর)। তিনি অল্প কিছুদিন ধরে শেয়ার বিজনেসের সাথে জড়িত। শেয়ার বিজনেস সম্পর্কে তিনি ততটা ভাল বোঝেন না (ওনার কথা মতে) তাই তিনি মাঝেমাঝে ফোন করে আমার কাছে পরামর্শ নিয়ে থাকেন। # একটা কথা বলে নেই, যারা শেয়ার বিজনেসে নতুন আশে তারা টেকনিক্যাল বা ফান্ডামেন্টাল এনালাইসিস বোঝেন না তারা সুধু বোঝে (টি-৩ আইটেম) ৪-১০ দিনে জন্য ইনভেস্ট করে প্রফিট নেয়া।তারা চিন্তা করে আমি যেদিন থেকে শেয়ার কিনব সেদিন থেকেই দাম বাড়া শুরু করবে। তাদের এই ধারনা আশার করন হল, নতুন বিনিয়োগ কারি তখনই বিনিয়োগ করে যখন বুলিশ মার্কেট থাকে।তখন তার বুঝে না বুঝে যে শেয়ারই ইনভেস্ট করে সেটারই দাম বাড়তে থাকে এবং এটা দেখে তারা তাদের পুজি আর বাড়ায়।কিন্তু বাস্তবতা হল মার্কেট এভাবে বেশী দিন চলতে পারেনা।যথারিতি মার্কেট যখন কারেকশন শুরু হয়, তখন ঐ যে নতুন যারা না বুঝে ইনভেস্ট করেছিল তারা মাথায় হাত দিয়ে হা-হুতাস করতে থাকে। তারা টি-৩ তে যা প্রফিট করে ছিল মার্কেট কারেক্শনের কারনে তার আর কিছু অবশিষ্ট থাকে না।তখন তারা অস্থির হয়ে একটা ছেড়ে আর একটা কিনতে থাকে এতে তারা আরও লস করতে থাকে। কিন্তু তারা যদি স্থির হয়ে বসে থাকত তাহলে অল্প কিছুদিনের মাঝেই লস টা কাটিয়ে উঠতে পারত।আমার মাইন্ড এনালাইসিস টেকনিক এ ঐ সকল ইনভেস্টর দের বেশি প্রাধান্য দেওয়া হয়েছে।

৫-১০ দিনের জন্য ইনভেস্ট করাকে আমি শেয়ার বিজনেস বলিনা এটা হল লটারি অথবা গেইম খেলা। কিন্তু শেয়ার বিজনেস লটারি কিংবা গেইম খেলার জায়গা না। এখানে মেধা দিয়েই বিজনেস করতে হয়। একটা কথা মনে রাখবেন, না বুঝে ইনভেস্ট করে হয়ত আপনি সাময়িক ভাবে লাভবান হতে পারবেন কিন্তু Long Term এ এটা কখনও ই ভালহতে পারেনা। আমি কখনও ই এই গেইম টাকে সাপোর্ট করিনা। কিন্তু তারপর্ ও আমাকে মাঝে মাঝে এই গেইম এ অংশ গ্রহন করতে হয় কারন এটা বাংলাদেশি শেয়ার বাজার এখানে FA/TA সব সময় কাজ করেনা। ইনভেস্টমেন্ট সাধারনত তিন ধরনের হয়ে থাকে...
১। Long term (FA) TA News Mind
২।Mid term (FA/TA)
৩।Short term (TA)
কিন্তু আমার এনালাইসিস অনুযায়ি আর ২টা আইটেম যোগ করতে চাই
৪। Short term-২ (News)
৫। Short term-৩ (Mind Analysis)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন